জিডিপিতে পর্যটন শিল্পের অবদান ১০ শতাংশ করার আহ্বান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব মো. মোকাম্মেল হোসেন বলেছেন, বাংলাদেশের জিডিপিতে পর্যটন শিল্পের অবদান ন্যূনতম ১০ শতাংশ উন্নীতকরণে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি এখন টেক-অফ স্টেজে আছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে পর্যটন একটি গুরুত্বপূর্ণ শিল্প। আগামী ২০৪১ সালে বঙ্গবন্ধুর স্বপ্ন বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য বাংলাদেশ পর্যটন করপোরেশনের (বাপক) সব স্তরের কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে অনেক চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু এসব চ্যালেঞ্জগুলোকে মোকাবিলা করেই আমাদের এগিয়ে যেতে হবে।’

রবিবার (১০ জানুয়ারি) বাংলাদেশে পর্যটন করপোরেশনের প্রধান কার্যালয় পর্যটন ভবন পরিদর্শন ও সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পর্যটন করপোরেশনে চেয়ারম্যান রাম চন্দ্র দাস ফুলেল শুভেচ্ছা দিয়ে সচিবকে পর্যটন ভবনে স্বাগত জানান। মতবিনিময় সভায় বাংলাদেশ পর্যটন করপোরেশনের পক্ষ থেকে সংস্থার সামগ্রিক কার্যক্রম নিয়ে একটি ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ দেয়া হয়। সংস্থার পরিচালক (বাণিজ্যিক) মো. আব্দুস সামাদ এটি উপস্থাপন করেন। তারপর বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান সংস্থার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড এবং চলমান প্রকল্পসমূহ সম্পর্কে সচিবকে বিস্তারিত অবহিত করেন।

সচিব তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষে তার অবদানের কথা তুলে ধরেন।

এরপর তিনি বলেন, ‘পর্যটন আমার একটি পছন্দের বিষয়। জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পর্যটন শিল্প নিয়ে কাজ করার সুযোগ অনেক বেশি। বাংলাদেশ ষড়ঋতুর দেশ হওয়ায় বাংলাদেশের পর্যটন আকর্ষণের বৈচিত্র্যও অনেক বেশি।’

তিনি পর্যটন শিল্প থেকে বাংলাদেশের জিডিপিতে অবদান ন্যূনতম ১০ শতাংশ উন্নীতকরণের জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করার জন্য নির্দেশনা প্রদান করেন।

নবনিযুক্ত সচিবকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস ফুলেল শুভেচ্ছা জানানোর পর বাপক অফিসার্স অ্যাসোসিয়েশন এবং বাপক কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। সচিব পর্যটন ভবন পরিদর্শন করায় বাপকের চেয়ারম্যান তাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *