জিরো প্রাইসে শেয়ার বিক্রির চেষ্টায় করায় ১৫ কর্মকর্তা বরখাস্ত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে আজ বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। লেনদেন শুরুর প্রথম ঘণ্টাতেই ৭০ এর বেশি পয়েন্ট হারায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স। এ সময় বেশ কিছু ব্রোকারেজ হাউজের কয়েকজন কর্মকর্তা/ট্রেডার লেনদেনের শুরুতেই বড় মূলধনী কোম্পানির শেয়ার জিরো প্রাইসে বিক্রির আদেশ দেন।

যা এ দরপতনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এর পরিপ্রেক্ষিতে ৯টি ব্রোকারেজ হাউজের ১৫ জন ট্রেডার বা অনুমোদিত প্রতিনিধিকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশন সূত্রে জানা গেছে, আজ সকালে লেনদেন শুরুর পরপরই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), স্কয়ার ফার্মাসিউটিক্যালসের মত বড় মূলধনী কোম্পানির শেয়ার জিরো প্রাইসে বিক্রির আদেশ আসে বেশ কিছু ব্রোকারেজ হাউজ থেকে। এসব আদেশে শেয়ার সংখ্যা উল্লেখ থাকলেও কত দরে বিক্রি করা হবে সেটি উহ্য ছিল। ফলে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে এ শেয়ারগুলো লেনদেন হয়।

যা লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় পতনের কারণ। লেনদেন পর্যবেক্ষণ করে প্রাথমিকভাবে ৯টি ব্রোকারেজের ১৫ জন ট্রেডারকে এ ধরনের বেআইনি কার্যক্রমে সঙ্গে জড়িত বলে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিংয়ে ৫ জন, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিস ও শ্যামল ইকুইটি ম্যানেজমেন্টের ২ জন করে ৪ জন এবং পার্কওয়ে সিকিউরিটিজ, কাইয়ুম সিকিউরিটিজ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, টি এ খান সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ ও কাজী ইকুইটিজের একজন করে ট্রেডার রয়েছেন। এদের সবাইকে তাত্ক্ষণিকভাবে বরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোকে নির্দেশ দিয়েছে বিএসইসি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *