ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করায় টুইটারের শেয়ারের দরপতন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ট্রাম্প ছিলেন টুইটারের অন্যতম জনপ্রিয় ব্যবহারকারী, তার অ্যাকাউন্ট ফলো করতো ৮৮ মিলিয়ন মানুষ। ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধের পর টুইটারের শেয়ারে ৭ শতাংশ দরপতন হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) ৭ শতাংশের বড় দরপতন হয়েছে ভার্চুয়াল সামাজিক মাধ্যম টুইটার ইঙ্কের শেয়ারে। ফলে কোম্পানিটির বাজারমূল্য হারায় ২৫০ কোটি মার্কিন ডলার। টুইটার ইঙ্ক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর এই দরপতনের শিকার হলো।

ট্রাম্পের আনুষ্ঠানিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর থেকেই টুইটারের নিন্দায় মুখর হয় রিপাবলিকান রাজনীতিবিদ এবং দলটির সাধারণ সমর্থকেরা। সামাজিক মাধ্যমটির প্রতি তারা বাকস্বাধীনতা কেড়ে নেওয়া অভিযোগ এনেছেন।

এই ঘটনায় প্রযুক্তিখাতের বড় কোম্পানিগুলোর উপর কঠোর নিয়ন্ত্রণের দাবি উঠবে, এমন শঙ্কা করছেন পুঁজিবাজারের লেনদেনকারীরা। ফলে, জনতার এক অংশের নেতিবাচক মনোভাব টুইটারের বাজারদরকে স্বাভাবিকভাবেই প্রভাবিত করে। বিনিয়োগকারীদের অনেকেই কোম্পানিটির শেয়ার বিক্রি করে দেওয়ায় সোমবার এই দরপতন ঘটে।

ট্রাম্প ছিলেন টুইটারের অন্যতম জনপ্রিয় ব্যবহারকারী। তার অ্যাকাউন্ট ফলো করতো ৮৮ মিলিয়ন মানুষ। তার বার্তাগুলো রিটুইট হয়েছে শত শত কোটি বার।

টিএস লোমবার্ড ব্রোকারেজ হাউজের প্রধান কৌশলবিদ আন্দ্রেঁ সিকোইন এর মতে, “ট্রাম্পের আছে বিশাল অনুরাগী সমর্থক গোষ্ঠী। তাই ট্রাম্প চিরতরে নিষিদ্ধ হওয়ায় স্বাভাবিকভাবেই এসব ব্যক্তির রক্তচক্ষু টুইটারের উপর এসে পড়েছে।”

গত সপ্তাহে ক্যাপিটল হিলে হামলার পর ফেসবুক ইঙ্কের মতো অন্যান্য সামাজিক মাধ্যম কোম্পানিও ট্রাম্পকে নিষিদ্ধ করার পদক্ষেপ নেয়। তবে কার্যদিবসের শুরু থেকেই অন্য কোম্পানির তুলনায় বেশি দর হারায় টুইটারের শেয়ার।

মার্কিন গণমাধ্যম সূত্রগুলো জানিয়েছে, সান ফ্রান্সিসকো শহরে টুইটার সদর দপ্তরের সামনে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ ঠেকানোর প্রস্তুতি নিচ্ছে স্থানীয় পুলিশ।

এর আগে গত শুক্রবার আনুষ্ঠানিক বিবৃতিতে টুইটার জানায়, ক্যাপিটলে হামলার পর আরও সহিংসতা উস্কে দেওয়ার আশঙ্কা থেকেই তারা ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধের পদক্ষেপ নেয়।

এই প্রথমবার কোম্পানিটি কোনো রাষ্ট্রপ্রধানের অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। একইসঙ্গে, ট্রাম্পের উগ্র অনেক সমর্থকের অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়। সূত্র : রয়টার্স

স্টকমার্

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *