ডলারে দর বৃদ্ধিতে ৪৩ কোম্পানি ও মি. ফান্ড লোকসানে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অন্তত ৪৩টি তালিকাভুক্ত প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ড চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত লোকসানে পড়েছে। মার্কিন ডলারের বিপরীতে টাকার ব্যাপক অবমূল্যায়ন, কাঁচামাল ও জ্বালানির উচ্চ মূল্য এবং বর্ধিত মুদ্রাস্ফীতির চাপের মধ্যে কম বিক্রি হওয়া এই লোকসানের জন্য দায়ী করছে প্রতিষ্ঠানগুলো।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তালিকাভুক্ত প্রায় ২১৮টি প্রতিষ্ঠান ২০২২-২৩ সালের প্রথমার্ধের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্টের সংকলিত তথ্য অনুসারে, তাদের মধ্যে ৪৩টি প্রতিষ্ঠান নতুন করে লোকসানের কথা জানিয়েছে। এর মধ্যে ১৮টি মিউচুয়াল ফান্ড, ১০টি প্রকৌশল খাতের প্রতিষ্ঠান, ৬টি পোশাক শিল্পের প্রতিষ্ঠান এবং ৩টি বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া, রয়েছে খাদ্য প্রস্তুতকারক ও ট্যানারি।

বর্তমান অর্থনৈতিক অস্থিরতার কারণে এসিআই, জিপিএইচ ইস্পাত, রানার অটোমোবাইলস ও বিএসআরএম লিমিটেডের মতো বড় নামগুলো জুলাই-ডিসেম্বর মাসে লোকসানের সম্মুখীন হয়েছে।

জিপিএইচ ইস্পাত চলতি অর্থবছরের প্রথমার্ধে ৮৪ কোটি ৭৯ লাখ টাকা লোকসান দেখিয়েছে। প্রতিষ্ঠানটি আগের অর্থবছরের একই সময়ে ৯৪ কোটি ৯৩ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল।

বিএসআরএম লিমিটেড চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ১১০ কোটি ১৮ লাখ টাকা লোকসানের কথা জানিয়েছে। আগের অর্থবছরের একই সময়ে তারা ২৪১ কোটি ১৫ লাখ টাকা মুনাফার ঘোষণা দিয়েছিল। ১ বছর আগের তুলনায় ২ প্রান্তিকে লোকসানের সম্মুখীন অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে লিগ্যাসি ফুটওয়্যার, অ্যাপেক্স ট্যানারি, সাফকো স্পিনিং মিলস, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, রহিম টেক্সটাইল মিলস ও গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। ২২টি প্রতিষ্ঠান আগেও লোকসানে ছিল, এখনো লোকসানে রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *