ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বেড়েছে। এ সময় উভয় স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক ছিল ইতিবাচক অবস্থানে। ডিএসই ও সিএসইর বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৯টির, দর কমেছে ১৪৭টির ও দর অপরিবর্তিত ছিল ৪৭টির প্রতিষ্ঠানের। এরই ধারবাহিকতায় ডিএসইতে ১৫ কোটি ৮০ লাখ ৯৯ হাজার ৬৯২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়। যার বাজার দর ছিল ৫৫৫ কোটি ২১ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ৫ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৫.২০ পয়েন্ট বেড়ে ৪৬৬৫.৩৫ পয়েন্টে স্থিতি পায়। এছাড়াও ডিএসইর শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ২.৪৩ পয়েন্ট বেড়ে ১১২০.৪৯ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক ২.৩৪ পয়েন্ট কমে ১৭৭১.০২ পয়েন্টে স্থিতি পায়।

বৃহস্পতিবার দিনশেষে টার্নওভার তালিকার শীর্ষে উঠে আসে যে সব কোম্পানি – ইয়াকিন পলিমার, ইউনাইটেড পাওয়ার, লংকা বাংলা ফাইন্যান্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, শাহজিবাজার পাওয়ার, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, মবিল যমুনা ও আরএকে সিরামিকক্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় প্রায় ৮ কোটি টাকা বেড়ে ৪০ কোটি ৯৯ লাখ টাকা অতিক্রম করেছে। এ সময় সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, দর কমেছে ১০০টির ও দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের।

এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১৫.৪৬ পয়েন্ট বেড়ে ৮৭২৬.৪৫ পয়েন্টে স্থিতি পায়।

বৃহস্পতিবার সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক। এ সময় কোম্পানিটির ৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- ইয়াকিন পলিমার, ইউনাইটেড পাওয়ার, একমি ল্যাব, বাংলাদেশ সাবমেরিন, লঙ্কা বাংলা ফিন্যান্স, লাফার্জ সুরমা সিমেন্ট, কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড ও আরএকে সিরামিক।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *