ডিএসইতে কমলেও সিএসইতে লেনদেন দ্বিগুণ

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও মূল্য সূচক কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে দ্বিগুণ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৪০৫ কোটি ২২ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১১ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ০.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭১ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯ টির, কমেছে ১৪৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৬৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- স্কয়ার ফার্মা, বিএসআরএম লি., ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা, গ্রামীণ ফোন, একমি ল্যাব., এমজেএলবিডি ও ডিবিএইচ।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪২ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ২১ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এহিসাবে সিএসইতে লেনদেন প্রায় দ্বিগুণ বেড়েছে।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বে লিজিং ও ব্র্যাক ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০ টির, কমেছে ১২২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *