ডিএসইতে চালু হলো নতুন সূচক (সিডিএসইটি)

dse1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন ইনডেক্স ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স’ (সিডিএসইটি) চালু হলো। সোমবার ডিএসইর নতুন এই সূচকটির উদ্বোধন করা হয়।

সোমবার বিকেলে বৃহৎ মূলধনের কোম্পানি নিয়ে নতুন সূচকটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ডিএসইর চেয়ারম্যান ড. আবুল হাশেম। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর শেয়ারহোল্ডররা ও কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক শিয়ে ওয়েনহাই এবং শেনঝেন সিকিউরটিজের জেনারেল ভাইস ম্যানেজার শিং জিং পিং।

জানা গেছে, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী, শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসাবে প্রাথমিকভাবে আকারভিত্তিক তিনটি (বৃহৎ, মধ্যম ও স্বল্পমূলধনী কোম্পানির) সমন্বয়ে নতুন সূচক চালু করার উদ্যোগ নেওয়া হয়।

স্ট্র্যাটেজিক পার্টনারের সাথে কাজের অংশ হিসেবে নতুন ইনডেক্স চালু করা হয়। নতুন ইনডেক্স ডিজাইন করেছে শেনঝেন স্টক এক্সচেঞ্জের সাবসিডিয়ারি কোম্পানি শেনজেন সিকিউরিটিজ ইনফমেশন কোম্পানি লিমিটেড ও ঢাকা স্টক এক্সচেঞ্জ।

বিনিয়োগকারীরা যাতে একনজরে বৃহৎ,মধ্যম ও সল্প মূলধনী কোম্পানির মূল্য হ্রাস-বৃদ্ধি দেখতে পারে, সেইজন্য এই সূচক চালু করা হয়েছে। এর ফলে বিশ্ববাজারে ডিএসই সূচকের ব্রান্ডিং এবং বিদেশি বিনিয়োগকারীরা দেশের শেয়ারবাজারে আরও বেশি বিনিয়োগ করতে আগ্রহী হবেন বলে ডিএসইর কর্তাব্যক্তিরা দাবি করেছেন।

আগামী বুধবার থেকে ডিএসইর ওয়েবসাইটে হোমপেজে ইনডেক্সটি দেখা যাবে। বর্তমানে সূচকটিতে ৪০টি কোম্পানি রয়েছে। নতুন সূচকে কোম্পানি অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাজার মূলধন, মৌলভিত্তি ও তারল্য বিবেচনায় নেওয়া হয়েছে। এই ইনডেক্সের বেস তারিখ ৩১ ডিসেম্বর, ২০১৫ এবং বেস ভ্যালু ১০০০ পয়েন্ট। প্রতি ৬ মাসে সূচকটি পুর্নমূল্যায়ন করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *