ডিএসইতে থাকবে না হাওলা চার্জ

dseস্টকমার্কেট ডেস্ক :

সদ্য চালু করা স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে হাওলা চার্জ সম্পূর্ণ ফ্রি করে দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে লাগা চার্জ বাবদ ব্রোকারেজ হাউস থেকে শতকরা ৩ পয়সা নেবে ডিএসই। আজ বুধবার ডিএসইর পরিচালনা পর্ষদ ও ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ডিএসই সূত্র জানায়, লাগা চার্জের নাম পরিবর্তন করে ‘ট্রানজেকশন ফি’ করা হয়েছে। লাগা চার্জ আগের তুলনায় সামান্য বাড়ানো হয়েছে। আগে ডিএসইতে লাগা চার্জ ০.০২ ছিল। আগামীকাল থেকে এটি হবে ০.০৩।

তবে আগামী ৩ মাস পর লাগা চার্জের বিষয়টি সংশোধিত হতে পারে। কারণ নির্ধারিত লাগা চার্জের মাধ্যমে ডিএসইর লোকসান হলে; লাগা চার্জ বাড়তে পারে। আর এই পদ্ধিততে লাভবান হলে লাগা চার্জের বর্তমান নিয়মই চালু থাকবে।

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী গনমাধ্যমকে বলেন, ‘সার্বিক দিক বিবেচনা করে ডিএসই হাওলা চার্জ উঠিয়ে নিয়েছে। এটা বৃহস্পতিবার থেকে কার্যকর হতে পারে।’

নতুন সফটওয়্যারের কারণে ১টি করেও শেয়ার কেনা-বেচা করা যায়। কিন্তু এর জন্যও আগের বেঁধে দেওয়া হারে হাওলা ও লাগা চার্জ পরিশোধ করতে হয়। এটি ব্রোকারহাউজের জন্য বাড়তি চাপ ছিল। হাওলা চার্জ উঠানোর মাধ্যমে স্বস্তি পেল

সূত্র মতে, যেহেতু আগামীকাল থেকে হাওলা চার্জ থাকছে না; তাই ট্রানজেকশন ফি বাড়ানো হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *