ডিএসইতে মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় ৫ হাজার কোটি টাকা কমেছে। এসময় সেখানে লেনদেন ও সূচক গত সপ্তাহের তুলনায় কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২২ কোটি ১৭ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৪ হাজার ৩০০ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১১.১১ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৭৬৪ কোটি ৪৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৬০ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১১.১১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৮.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩২৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২৯.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২৯৮ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২০.৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৮২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার ও ইউনিটের দর। আর ৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৯ হাজার ৩১১ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৪ হাজার ৩১৬ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৪৯৯৫ কোটি টাকা বা ০.৯৬ শতাংশ কমরছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *