ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তিনগুণ লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন তিনগুণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮২২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – রানার অটো, ফরচুন সুজ, এসকে ট্রিমস, এক্সিম ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ব্র্যাক ব্যাংক, ডরিন পাওয়ার, ইষ্টার্ণ ক্যাবলস, ন্যাশনাল টিউবস,এস্কোয়ার নিট কম্পোজিট ও বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৪ লাখ টাকা। গতকাল সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এক্সিম ব্যাংক ও রানার অটোস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *