ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৮২ কোটি ৪৭ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে। আর ডিএসই সূচক ৭.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৯টির। আর দর অপরিবর্তিত আছে ৩২ টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম বিডি, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্টাইল ক্রাফট, ডাচ বাংলা ব্যাংক, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড ফাইন্যান্স, ফরচুন সুজ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও এসকে ট্রিমস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯১.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩২১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৫ টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৯ লাখ টাকা। গতকাল সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *