ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৪৮৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩০৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২২৯৬ কোটি ৩৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৮৮৯ কোটি ৫২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৭টির, আর দর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম বিডি, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, ইউনিক হোটেল এন্ড রিসোর্ট, ইষ্টার্ণ হাউজিং, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৪.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৮১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৬৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ও নাহি এলুমিনাম কম্পোজিট প্যানেল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *