ডিএসইতে লেনদেন ১২’শ কোটি টাকার কাছাকাছি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়ে ১২শ কোটি টাকা কাছাকাছি এসেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন সামান্য কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩৩৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৭৪ কোটি ৫৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০৩৬ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৬১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৭টির, আর দর অপরিবর্তিত আছে ১৮২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আনোয়ার গ্যালভানাইজিং, নাভানা ফার্মাসিউটিক্যালস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, লাফার্জহোলসিম বাংলাদেশ, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, প্রভাতী ইন্সুরেন্স কোম্পানি, জে এম আই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং, রূপালি লাইফ ইন্সুরেন্স ও মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৭.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৮৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৫৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১০৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে গ্লোবাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *