ডিএসইতে লেনদেন ৩০০ কোটি : সিএসইতে বৃদ্দি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন সেখানে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০০ কোটিতে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৭.৩৭ পয়েন্ট কমে ৪৪৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৭.৫০ পয়েন্ট কমে ১০৭৮ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১৪.৯১ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭০৩ পয়েন্টে।

আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩০০ কোটি ২০ লাখ টাকা। গত বৃহস্পতিবার এই বাজারে লেনদেন হয়েছিল ৩৩৬ কোটি টাকার উপরে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, ইফাদ অটোস, কাশেম ড্রাইসেলস, সিএমসি কামাল, ওরিয়ন ফার্মা, ওয়ান ব্যাংক লিমিটেড,আমান ফিড এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

অপরদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৯৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন অর্ধেকের বেশি কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *