ডিএসইতে সূচকের উত্থান হলেও সিএসইতে পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকই বেড়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৪১৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৫৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৭৫ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৫১২ কোটি ৪৪ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯১টির, আর দর অপরিবর্তিত আছে ২১৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, নাভানা ফার্মা, ইষ্টার্ণ হাউজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, সুন্ধরা পেপার মিলস, লাফার্জ হোলসিম বিডি, জেএমআই হসপিটাল রিকুইজিট মেনুফেকচারিং ও কেডিএস এক্সেসরিজ লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৬.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ৭৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ১০১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২৬ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জেনেক্স ইনফোসিস ও নাভানা ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *