ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন বেড়েছে ২.১৩%

DSE LOGOস্টকমার্কেট :

গত ২০ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় সামান্য বেড়েছে।   গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৮৭ কোটি টাকা বা ২.১৩ শতাংশ । ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ৪ হাজার ১৬৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ৮৭ কোটি টাকা বা ২.১৩ শতাংশ। এর আগের সপ্তাহে ৩ কার্যদিবসে লেনদেন ছিল মোট ২ হাজার ৪৪৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৪১ শতাংশ বা ২৪.৩১ বেড়ে দাঁড়িয়েছে ৫,৮৮৫ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল  ৫,৮৬১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ০.১১ শতাংশ বা ২.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১১১ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১০৯ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ০.১১ শতাংশ বা ১.৪৪ বেড়ে দাঁড়িয়েছে ১৩০৫ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ১৩০৪ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৪ দশমিক ৯১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ২৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৪০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ১৭৬টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা বেড়েছে ৮৬টি। এর আগের সপ্তাহে দর বেড়েছিল ৯০টি কোম্পানির।

এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমেছে ৭০টি। এই সপ্তাহে দর কমেছে ১৪০টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। দর অপরিবর্তিত রয়েছে ১৭টির। যা এর আগের সপ্তাহে ছিল ১৪টি। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *