ডিএসইতে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন কমেছে ৪৯.৪৬%

DSE LOGOস্টকমার্কেট ডেস্ক :

গত ১৩ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৪৯ দশমিক ৪৬ শতাংশ কমেছে। ডিএসইতে সূচকেরও নিম্নমুখী অবস্থা রয়েছে। সপ্তাহে লেনদেন কমেছে ২ হাজার ৪৪৬ কোটি ৪১ লাখ টাকা বা ৪৯.৪৬ শতাংশ।  ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৩ কার্যদিবসে মোট ২ হাজার ৪৪৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন ২ হাজার ৪৪৩ লাখ ৪ হাজার বা ৪৯.৪৬ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৬৯ শতাংশ বা ৪০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫,৮৬১ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫,৯৯১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ০.৭৮ শতাংশ বা ১৬.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১০৯ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১২৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ৭৯ শতাংশ বা ১০.৩৬ কমে দাঁড়িয়েছে ১৩০৪ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ১৩১৪ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ১৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ৬৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ৬৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৫৩ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ৯০টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমেছে ৩৯টি। এর আগের সপ্তাহে দর বেড়েছিল ১২৯টি কোম্পানির।

এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়েছে ৪৫টি। এই সপ্তাহে দর কমেছে ২৩০টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ১৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। দর অপরিবর্তিত রয়েছে ১৪টির। যা এর আগের সপ্তাহে ছিল ২০টি। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *