ডিএসইতে সূচকের বড় ধরণের উত্থান

index upনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)সব ধরণের মূল্য সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্য সূচক দুটোই বেড়েছে।

রবিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। যা গত বৃহস্পতিবার ছিল ৩৪৯ কোটি ৯৫ লাখ টাকা। এহিসাবে এদিন লেনদেন প্রায় ৭৭ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৪ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২ টির, কমেছে ৯২ টির আর অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- লাফার্জ সুরমা, শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড এয়ার, ডরিন পাওয়ার, এমজেএল বিডি, খান ব্রাদার্স পিপি, কেয়া কসমেটিকস, আমান ফিডস ও বেঙ্গল উইন্ডসর।

এদিকে অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৪০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭০ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *