ডিএসইতে ১৪ মাসে সর্বনিম্ন লেনদেন

low indexনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন অটোমোশন ট্রেডিং প্লাটফর্মে লেনদেন শুরু হয়েছে আজ। ডিএসইতে প্রথম দিন নতুন এ প্ল্যাটফর্ম লেনদেন ছিল নিম্নমুখী। পাশাপাশি সূচকও কমেছে। ডিএসইর আজকের লেনদেন প্রায় ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুরানো পদ্ধতি বাদ দিয়ে নতুন অটোমোশন ট্রেডিং প্ল্যাটফর্মে লেনদেন শুরু করেছে। এই নতুন পদ্ধতিতে লেনদেন অনেকেই পর্যবেক্ষণ করছে। আবার অনেকের কাছে নতুন অটোমোশন ট্রেডিং লেনদেনটি একেবারে নতুন। কিছুটা সময় লাগবে বুঝতে। তাই প্রথমদিন বিধায় আজ এত কম লেনদেন হয়েছে।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৩৬ কোটি ৮৯ লাখ টাকা। যা ডিএসইতে ১৩ মাস ২১ দিন বা ২৭৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত বছরের ২০ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিলো ১১০ কোটি ৪৩ লাখ টাকা। গত বছরের ২০ অক্টোবরের পর থেকে ডিএসইতে আজকের লেনদেনই সর্বনিম্ন। ডিএসইর সঙ্গে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনও কমেছে। সিএসইতে আজ লেনদেন হয়েছে ২৫ কোটি ৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৩৩ পয়েন্টে। ডিএসইতে মোট ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৭টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে- সামিট পোর্ট অ্যালায়েন্স, কাসেম ড্রাইসেল, গ্রামীন ফোন, বিডি থাই, ওয়েষ্টার্ন মেরিন, স্কয়ার ফার্মা, অগ্নি সিস্টেমস, বেক্সিমকো ফার্মা, তুংহাই ও হামিদ ফেব্রিকস।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *