ডিএসইতে ২৭৪ ও সিএসইতে ১২ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৩৬৫ কোটি ৯১ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৭.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২২.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৭৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩১টির। আর দর অপরিবর্তিত আছে ৫৩ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – গ্রামীনফোন লিমিটেড, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, রেকিট বেনকাইজার, ইউনাইটেড পাওয়ার, বিএটিবিসি, ইষ্টার্ণ ক্যাবলস, এস্কোয়ার নিট কম্পোজিট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও মুন্নু স্টাফলার্স লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৪৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৮ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এস্কোয়ার নিট কম্পোজিট ও ইউনাইটেড পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *