ডিএসইতে ২৯৬ ও সিএসইতে ৯ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ২ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ২৮৪ কোটি ১৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৩টির। আর দর অপরিবর্তিত আছে ৪১ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, এস্কোয়ার নিট কম্পোজিট, লিব্রা ইনফিউশ, গ্রামীনফোন লিমিটেড, মুন্নু স্টাফলার্স ও ইষ্টার্ণ ক্যাবলস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৮৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১১ কোটি ৭৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এস্কোয়ার নিট কম্পোজিট ও ইষ্টার্ণ ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *