ডিএসইতে ৬১৫ ও সিএসইতে ৩০ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৬১৫ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে লেনদেন ও সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৯ কোটি ৪৫ লাখ টাকা।  গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৫২ কোটি ৬৪ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪০টির। আর দর অপরিবর্তিত আছে ৬৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সায়হাম টেক্সটাইল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ইনটেক লিমিটেড, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, ফার্মা এইডস, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড ও বার্জার পেইন্টস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৭৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সায়হাম কটন ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *