চার মাসের মধ্যে সর্বোচ্চ ডিএসই’র লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তিন মাস দরপতনের পর উত্থানের ধারায় ফিরছে শেয়ারবাজার। এরই ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৯ এপ্রিল) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেয়ারবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬৯১ কোটি টাকা। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের ২৮ নভেম্বর এ বাজারে লেনদেন হয় ৮১৩ কোটি ২০ লাখ ৩৭ হাজার টাকা।

অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯১ কোটি ৫২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৬২২ কোটি ৫ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২০৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৯ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৩টির। আর দর অপরিবর্তিত আছে ৪২ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ফরচুন সুজ, কেয়া কসমেটিকস. আলিফ ম্যানুফ্যাকচারিং, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক্স ও বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৬.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৯৮৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন লেনদেন হয়েছে ৩২ কোটি ৯২ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ৩০ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে বেক্সিমকো লিমিটেড ও বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *