ডেডলাইন ১ জুন: ঋণ বিপর্যয় এড়াতে তৎপর বাইডেন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ঋণসীমা বৃদ্ধি নিয়ে যে অচলাবস্থা তৈরি হয়েছে, তা কাটাতে প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফর সংক্ষিপ্ত করে রাজধানীতে ফিরেছেন। গত সোমবার তিনি রিপাবলিকান হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেছেন। কিন্তু সমস্যার এখনো সুরাহা হয়নি।

বৈঠক শেষে জো বাইডেন বলেছেন, ‘সংকট সমাধানের ব্যাপারে আমি আশাবাদী।

’ কয়েক মাসের মধ্যে এই প্রথম বিরোধীদলীয় এ নেতার সঙ্গে তিনি মুখোমুখি বৈঠক করলেন। তিনি জানান, ঋণখেলাপি হওয়ার মতো বিপর্যয় এড়াতে যুক্তরাষ্ট্রের হাতে আছে আর মাত্র ১০ দিন।

এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জেনেট ইয়েলেন বলেন, ‘কংগ্রেসকে দেওয়া আমার সর্বশেষ চিঠিতে বলেছি, যদি ঋণসীমা না বাড়ানো হয় তবে জুনের শুরুতেই আমরা সব ধরনের বিল প্রদানে অপারগ হব, এমনকি ১ জুন থেকেই এ অবস্থার সৃষ্টি হতে পারে। আমি কংগ্রেসকে এ ব্যাপারে আপডেট দিতে থাকব, কিন্তু আমি যে সময় নির্ধারণ করে দিয়েছি তাতে কোনো পরিবর্তন নেই। সুতরাং আমি মনে করি এটি একটি কঠিন ডেডলাইন।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে রয়েছে, যারা সরকারকে ঋণসীমা বৃদ্ধির অনুমোদনের ক্ষেত্রে সরকারের ব্যয় বাড়ানোর শর্ত দিয়ে রেখেছে। কিন্তু সরকার তা মানতে নারাজ। ফলে এ নিয়ে কয়েক সপ্তাহ যাবৎ অচলাবস্থা রয়েছে। আর সেই অচলাবস্থা ভাঙতেই জো বাইডেন তৎপরতা চালিয়ে যাচ্ছেন। সূত্র : এএফপি

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *