ড্যান্ডি ডাইং মামলা : ইস্যু গঠন ১০ সেপ্টেম্বর

dhakaস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ড্যান্ডি ডাইং কোম্পানির ৪৫ কোটি টাকা ঋণখেলাপি মামলায় বিবাদীদের জবাব দাখিলের জন্য আগামী ১০ সেপ্টেম্বর দিন পুনর্নির্ধারণ করেছেন ঢাকার প্রথম অর্থঋণ আদালত। ব্যর্থতায় ওইদিন মামলায় ইস্যু গঠন করা হবে।

গত ১৪ জুলাই এ মামলায় আইনজীবীর মাধ্যমে আদালতে জবাব দিয়েছেন বিবাদী বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়া। অন্য বিবাদীদের জবাব দাখিলের জন্য রবিবার (৩০ আগস্ট) দিন ধার্য ছিল। তবে এজন্য দশদিনের সময়ের আবেদন জানান বিবাদীরা। এ আবেদন মঞ্জুর করে ১০ সেপ্টেম্বর জবাব দাখিল ব্যর্থতায় ইস্যু গঠনের দিন পুনর্নির্ধারণ করেন আদালতের বিচারক ফাতেমা ফেরদৌস।

মামলার বিবাদীরা হলেন- ড্যান্ডি ডায়িং কোম্পানি লিমিটেড, প্রয়াত সাঈদ এস্কান্দারের ছেলে শামস এস্কান্দার ও সাফিন এস্কান্দার, মেয়ে সুমাইয়া এস্কান্দার, স্ত্রী নাসরিন আহমেদ, তারেক রহমান, প্রয়াত আরাফাত রহমান কোকোর মা খালেদা জিয়া, স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও তার দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমান, গিয়াস উদ্দিন আল মামুন, মামুনের স্ত্রী শাহীনা ইয়াসমিন, কাজী গালিব আহমেদ, কাজী গালিব আব্দুস সাত্তার, প্রয়াত মোজাফফর আহমেদের স্ত্রী শামসুন নাহার ও ছেলে মাসুদ হাসান।

আরাফাত রহমান কোকো মারা যাওয়ায় তার মা খালেদা জিয়া, স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও তার দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমান বিবাদী হয়েছেন। অন্যদিকে ১০ নম্বর বিবাদী মোজাফফর আহমেদ মারা যাওয়ায় তার স্ত্রী শামসুন্নাহার ও ছেলে মাসুদ হাসানকে এ মামলায় বিবাদীভুক্ত করা হয়।

গত বছরের ২ অক্টোবর ঢাকার প্রথম অর্থঋণ আদালতে মামলাটি করেন সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয় শাখার সিনিয়র নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।

৪৫ কোটি ৫৯ লাখ ৩৭ হাজার ২৯৫ টাকা ঋণখেলাপির অভিযোগে এ মামলাটি দায়ের করা হয়।

মামলায় অভিযোগ করা হয়, বিবাদীরা ড্যান্ডি ডাইংয়ের পক্ষে ১৯৯৩ সালের ২৪ ফেব্রুয়ারি সোনালী ব্যাংকে ঋণের জন্য আবেদন করেন।

ওই বছরের ৯ মে সোনালী ব্যাংক বিবাদীদের আবেদনকৃত ঋণ মঞ্জুর করেন।

২০০১ সালের ১৬ অক্টোবর বিবাদীদের আবেদনক্রমে ব্যাংকের পরিচালনা পর্ষদ সুদ মওকুফ করেন। এরপর ঋণ পুনঃতফসিলিকরণও করা হয়।

কিন্তু বিবাদীরা ঋণ পরিশোধ না করে বরাবর কালক্ষেপণ করতে থাকেন।

মামলায় আরও অভিযোগ করা হয়, ২০১০ সালের ২৮ ফেব্রুয়ারি ব্যাংকের পক্ষ থেকে ঋণ পরিশোধের জন্য চূড়ান্ত নোটিশ প্রদান করা হলেও বিবাদীরা কোনো ঋণ পরিশোধ করেননি।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *