ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ৪০ ঘণ্টা অবরুদ্ধ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

নারায়ণগঞ্জের বন্দরের লাঙ্গলবন্দ ব্রিজ মেরামতের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গত ৪০ ঘণ্টা তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন পণ্য পরিবহনের পাশাপাশি কোরবানির পশুবাহী ট্রাকচালকরা। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত নারায়ণগঞ্জসহ বিভিন্ন জেলার মালবাহী গাড়িও চলাচল করে। কিন্তু এই গুরুত্বপূর্ণ মহাসড়কটি গতকাল সোমবার রাত ৮টা থেকে আজ বুধবার সকাল ১২টা পর্যন্ত এ রিপোর্ট লেখা পর্যন্ত চট্টগ্রামগামী লেনে এখনো চলছে এই যানজট।

মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল, সাইনবোর্ড, কাঁচপুর এলাকায় প্রচুর গাড়ি আটকে রয়েছে। এদিকে সেতু সংস্কারের কথা চালকদের অধিকাংশই জানেন না। আব্দুল্লাহ মিয়া নামে এক ট্রাকচালক কালের কণ্ঠকে জানান, তিনি সকাল ৭টায় সাইনবোর্ডে আটকা পড়েছেন। সেতু সংস্কারের কথা তিনি জানেন না। ফয়সাল নামে আরেক ট্টাকচালক কালের কণ্ঠকে বলেন, আমি সকাল ৫টা থাইক্যা জ্যামে আটকা আছি। রাস্তায় কাজ চলে আমি জানতাম না। আব্দুল আজিজ নামে এক গরুবাহী ট্টাকচালক কালের কণ্ঠকে বলেন, আমি মদনপুর থেকে কুমিল্লা যাব, এক ঘণ্টা ধইরা বইয়া আছি। রাস্তা বন্ধ থাকব জানলে গাড়ি লইয়্যা বাইর হইতাম না। রহিমা খাতুন নামে এক নারী পরিবার নিয়ে পিক-আপে করে গ্রামে বাড়ি যাচ্ছেন। তিনি জানান, আমি গৌরীপুর যামু। তিন ঘণ্টা ধইরা জ্যামে আছি।

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে থানার টিআই কে এম মেহেদী হাসান কালের কণ্ঠকে বলেন, লাঙ্গলবন্দ সেতুর সংস্কার কাজ চলবে, এ বিষয়ে গত দুই দিন আমরা মাইকিং করেছি। এখন চট্টগ্রামমুখী যে পণ্যবাহী গাড়িগুলো আটকা আছে। তাদের বলা হয়েছে, নরসিংদী দিয়ে ব্রাহ্মণবাড়িয়া হয়ে বের হতে হবে। আর ঢাকামুখী গাড়িগুলোকে মিনারবাজার দিয়ে সোনারগাঁওয়ের মোগরাপাড়া হয়ে বিকল্প রাস্তা দিয়ে যেতে হবে।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, চলতি মাসের ৮ জুলাই নারায়ণগঞ্জ সড়ক বিভাগ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছিল, ‘লাঙ্গলবন্দ ব্রিজের ঢাকামুখী লেনটিনের পাত ক্ষতিগ্রস্ত হওয়ায় সড়ক ও জনপথ বিভাগ ওই ব্রিজের পাতটি তুলে ঢালাই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই ১২ জুলাই সকাল ৮টা থেকে ১৪ জুলাই দুপুর ১২টা পর্যন্ত ব্রিজের উভয় লেন বন্ধ থাকবে। ওই সময়ে মহাসড়কে চলাচলকারী হালকা যানবাহনগুলো লাঙ্গলবন্দ-লাঙ্গলবন্দ বাজার-মিনারবাড়ি বাজার-মোগড়াপাড়া রুটে যাতায়াত করবে। এ ছাড়া ভারী গাড়িগুলো কুমিল্লা ক্যান্টনমেন্ট-ব্রাহ্মণবাড়িয়া-ঢাকা/সিলেট মহাসড়ক-কাঁচপুর রুটে যাতায়াত করবে। ১৪ জুলাই দুপুর ১২টার পর থেকে মহাসড়কে নিয়মিত রুটে যান চলবে। সূত্র : কালের কন্ঠ

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *