ঢাকা চেম্বার এবং বিয়াকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক)-এর মধ্যকার সমঝোতা স্মারক করা হয়।

গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ঢাকাস্থ বিয়াকের প্রধান কার্যালয়ে ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত মহাসচিব আফসারুল আরিফিন এবং বিয়াক-এর পরিচালক এম এ আকমল হোসেন আজাদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী, বাংলাদেশের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অথবা বাংলাদেশের বাইরে কোন বাংলাদেশী নাগরিক বা ব্যবসায়ীর অন্যদেশের নাগরিক বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে বাণিজ্য বিষয়ক বিরোধের সৃষ্টি হলে, ঢাকা চেম্বার বিষয়টির বিকল্প নিষ্পত্তি অথবা মধ্যস্থতার নিমিত্তে বিয়াক-এর সাথে যোগাযোগের সুপারিশ করবে। এছাড়াও মধ্যস্থতা এবং বিরোধ নিষ্পত্তির বিষয়ে দুটো প্রতিষ্ঠানই প্রযুক্তিগত, প্রায়োগিক ও কৌশলগত সহযোগিতা বিনিময় করবে, পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তিতে বিয়াকের কার্যক্রম কে আরো সুপরিচিত করে তোলার লক্ষ্যে ঢাকা চেম্বার এবং বিয়াক যৌথভাবে সেমিনার, কর্মশালা, আলোচনা সভা, প্রশিক্ষণ কোর্সের আয়োজন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিয়াক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ এ (রুমি) আলী বিয়াকের নিজস্ব বিকল্প বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা আইনের আওতায় এর প্রাতিষ্ঠানিক বিরোধ নিষ্পত্তি ও মধ্যস্থতা সেবার মাধ্যমে কিভাবে আদালতের সাহায্য ছাড়াই উদ্ভুত যে কোন ব্যবসায়ীক বিরোধ নিষ্পত্তি করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া (এডিআর) একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রক্রিয়া, যার মাধ্যমে স্বল্প খরচে, অত্যন্ত গোপনীয়তা ও নিরপেক্ষতার সাথে দুপক্ষেরই স্বার্থ সংরক্ষণ করে বিরোধ নিষ্পত্তি করা হয়ে থাকে। তিনি ঢাকা চেম্বারের সদস্যদের মাঝে অথবা অন্য যে কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের সাথে বিদ্যমান বাণিজ্য বিরোধ থেকে থাকলে, বিয়াকের বিরোধ নিষ্পত্তি সেবা গ্রহণের আহ্বান জানান।

এ সময় ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, ব্যবসায় কার্যক্রমে উন্মুত বিরোধপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় আরবিট্রেশন এবং মধ্যস্থতা অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে এবং এ সমঝোতা স্মারকের মাধ্যমে ঢাকা চেম্বারের সদস্যবৃন্দ নিজেদের ব্যবসায়িক কর্মকান্ডে এডিআর-এর সুবিধা গ্রহণ করতে পারবেন। তিনি বলেন, বিয়াক এ ধরনের কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশে স্বীকৃত একমাত্র প্রতিষ্ঠান, তবে ব্যবসায়ী সমাজে বিয়াকের এ কার্যক্রমকে আরো জনপ্রিয় ও সুপরিচিত করে তোলার উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন। এছাড়াও বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ার মাধ্যমে দেশের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাগণ যথেষ্ট উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস বলেন, দ্বিপাক্ষিক চুক্তি সংক্রান্ত ব্যবসায়ীক বিরোধ নিষ্পত্তিতে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি একটি নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে। এ সময় বিয়াকের জেনারেল ম্যানেজার মাহবুবা রহমান রুনা এবং আইন পরামর্শক রুবাইয়া ইহসান কারিশমা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *