ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিক বিক্ষোভ, অবরোধ

image-62615-1529826694স্টকমার্কেটবিডি ডেস্ক :

গাজীপুরে রাজেন্দ্রপুর চৌরাস্তায় কারখানা খুলে দেয়ার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন হরাইজন লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

রবিবার বেলা ১১টার দিকে অবরোধ শুরু করেন শ্রমিকরা। পরে বেলা ১২টার দিকে পুলিশ লাঠিপেটা করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।

কারখানার সুইং অপারেটর আলমগীর হোসেন, তরিকুল ইসলামসহ অন্যরা জানান, চলতি মাসের বেতন ছাড়া কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা পরিশোধ করে ঈদের আগে ছুটি দেয়।

২৩ জুন কারখানা খোলার তারিখ ঘোষণা করে। ওই দিন কারখানায় এসে তালা লাগানো দেখে কারখানা অন্যত্র শিফটের কথা বলে সেখানে যোগ দিতে বলে। এতে অপরাগতা প্রকাশ করে বকেয়া বেতনাদি পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ তালবাহানা শুরু করে।

রবিবার সকালেও কারখানায় গিয়ে তালা দেখতে পাওয়া যায়। পরে সেখানে শান্তিপূর্ণ অবস্থান নিলে পুলিশ এসে শ্রমিকদের লাঠিপেটা করে। এতে কমপক্ষে ১৫ নারী ও পুরুষ আঘাতপ্রাপ্ত হন। পরে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এসে অবস্থান নেন।

সুইং অপারেটর সীমা ও রায়হান হোসেন, ইউসুফসহ অন্যরা জানান, কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা পরিশোধ করেনি। অন্যত্র অফিস শিফট করার অজুহাত দেখিয়ে কারখানা বন্ধ ও শ্রমিক ছাঁটাইয়ের কৌশল এঁটেছে। কারখানায় ডাইং ও নিটিং ছাড়া সব বিভাগের শ্রমিকদের কারখানা থেকে বের করে দিয়েছে। আমাদের শ্রম আইন অনুযায়ী বেতনভাতা পরিশোধের আবেদন জানাচ্ছি।

এ ব্যাপারে কারখানার সহকারী ব্যবস্থাপক আশরাফুল ইসলাম জানান, অ্যাকর্ড কারখানার সুইংয়ের মালামাল নিতে অনাগ্রহ প্রকাশ করছে। তাই কারখানা অন্যত্র শিফট করা হচ্ছে। শ্রমিকরা এটি বুঝতে চায় না। তারা অন্যত্র কাজে যোগ দিতে চায় না।

শিল্প পুলিশের পরিদর্শক হাবিবুর রহমান জানান, শ্রমিকদের লাঠিপেটার অভিযোগ ভিত্তিহীন। তাদের বোঝানোর পর দুপুর ১২টার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।সূত্র : যুগান্তর অনলাইন

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *