তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠানের কাছে পাওনা ২২ কোটি টাকা

descoনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বিদ্যুৎ খাতের সরকারি প্রতিষ্ঠান ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) কাছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মোট পাওনার পরিমাণ দাঁড়িয়েছে ২৮ কোটি ২২ লাখ টাকা। ২০১২ সাল থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ না করায় এ পাওনা দাঁড়িয়েছে।

একাধিকবার চিঠি চালাচালি ও কারণ দর্শানো নোটিশ এবং শুনানির পরও বকেয়া পরিশোধ করেনি এ সরকারি প্রতিষ্ঠান। শেষ পর্যন্ত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১৯ জুন বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামকে চিঠি দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
চিঠিতে বলা হয়েছে, মূল্য সংযোজন কর আইন অনুসারে সেবার মূল্য বা কমিশন পরিশোধের সময় প্রযোজ্য হারে উৎসে ভ্যাট দিতে হয়। আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে কর পরিশোধে ব্যর্থ হলে মাসিক ২ শতাংশ হারে সুদ দিতে হয়। সে হিসাবে উৎসে কর্তনযোগ্য ভ্যাট প্রদান না করায় ডেসকোর বকেয়া জমেছে।

এনবিআরের তথ্য মতে, ডেসকোর কাছে সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত এনবিআরের পাওনা ২৮ কোটি ২২ লাখ টাকা। এ কোম্পানির সেবার ওপর ৫ শতাংশ হারে কর প্রযোজ্য।

সূত্র জানায়, এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট এই বকেয়া পরিশোধের জন্য সংস্থা কারণ দর্শানো নোটিশ দেয়। পরে ডেসকো এ বিষয়ে তাদের লিখিত বক্তব্য এনবিআরে জমা দেয়। এরপর শুনানিতে প্রদত্ত মৌখিক বক্তব্য এবং দলিলাদি পর্যালোচনা করে মোট বকেয়ার পরিমাণ নির্ধারণ করা হয় ২৮ কোটি ২২ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *