‘তিনটা ভালো কোম্পানি আইপিওতে আসার প্রক্রিয়ায় রয়েছে’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তিনটা ভালো কোম্পানি আইপিওতে আসার প্রক্রিয়ায় রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রবিবার রাজধানীর একটি হোটেলে ‘শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। একটি অনলাইন পত্রিকা এই সেমিনারের আয়োজন করে।

আইপিও বাণিজ্য, প্লেসমেন্ট বাণিজ্য এগুলো বহু হয়েছে দেশে। এখন আমরা এটাকে মোটামুটি একটা অবস্থানে নিয়ে আসছি। কেউ আইপিও বাণিজ্য করে বিনিয়োগকারীদের ঠকিয়ে টাকা নিয়ে চলে যাবে, এটা মোটামুটি আমরা বন্ধ করতে পেরেছি। সেই সঙ্গে কোনো অডিটর এখন সাহস পাবে না ভ্রান্ত-ভুল রিপোর্ট দিয়ে আইপিওতে বিনিয়োগকারীদের আকৃষ্ট করে টাকা নিয়ে চলে যেতে। যেসব চাটার্ড অ্যাকাউন্টেন্ট এসব অপকর্মে লিপ্ত তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি।

শিগগির শেয়ারবাজারে ভালো ভালো কোম্পানির আইপিও আসবে জানিয়ে তিনি বলেন, তিনটা ভালো কোম্পানি আইপিওতে আসার প্রক্রিয়ায় রয়েছে। নেক্সট কোয়ার্টার থেকেই আপনারা দেখতে শুরু করবেন যাদের আপনারা চাচ্ছে, তারা আস্তে আস্তে আসতে শুরু করেছে। ভালো, সুস্থ একটা পরিবেশ যখন পাওয়া যাবে, তখন অন্যরাও উৎসাহিত হবে। চেকলিস্ট অনুযায়ী কাগজপত্র ঠিকমতো জমা দিলে আমরা ভালো কোম্পানির আইপিও সাতদিন থেকে সর্বোচ্চ চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়ে দেবো। অনেকগুলো কোম্পানির আইপিও আমরা দুই থেকে চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়েছি।

স্টকমার্কেটবিডি.কম/এআহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *