তিন মাসে আমানত বেড়েছে ৬০ হাজার কোটি টাকা

new takaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংক খাতে আমানতের পরিমাণ বাড়ছে। এর ফলে এ খাতের সৃষ্ট তারল্য সংকটও কেটে যাচ্ছে। প্রতিমাসে ব্যাংকগুলো আমানত পাচ্ছে গড়ে ২০ হাজার কোটি টাকারও বেশি। আর গত তিন মাসে (এপ্রিল-জুন) আমানত বেড়েছে ৬০ হাজার ৭৮৬ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, এ বছরের শুরুতেও ব্যাংক থেকে আমানত চলে যাচ্ছিল। কোনও কোনও ব্যাংক আমানতে সুদহার বাড়িয়েও সেভাবে আমানত বাড়াতে পারছিল না। আমানতের একটা বড় অংশ চলে যাচ্ছিল সঞ্চয়পত্রে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত এক বছরে (২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুন) পর্যন্ত ব্যাংকগুলোতে মোট আমানত বেড়েছে ১ লাখ ২১ হাজার ৬৬৮ কোটি টাকা। এর মধ্যে প্রথম ৯ মাসে বাড়ে ৬০ হাজার ৮৮২ কোটি টাকা। আর শেষ ৩ মাসে বেড়েছে ৬০ হাজার ৭৮৬ কোটি টাকা। অথচ এ বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) এর পরিমাণ ছিল মাত্র ৪ হাজার ১৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, ব্যাংকগুলো বেশ কিছুদিন ধরে আমানতে সুদ হার বাড়িয়েছে। অন্যদিকে সঞ্চয়পত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এর প্রভাব কিছুটা পড়েছে আমানত বৃদ্ধির ক্ষেত্রে। তার মতে, আমদানি ব্যয় কমে গেছে। ফলে বৈদেশিক মুদ্রার চাহিদাও কমে গেছে। আবার ঋণ বিতরণ বাড়ছে না। যে কারণে হয়তো এখন ব্যাংকে আমানত বাড়ছে বলে মন্তব্য করেন তিনি।

স্টকমার্কেটবিডি.কম/এম.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *