তৃতীয় প্রান্তিকে ওয়ালটনের ব্যবসায় সুবাতাস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি.’র তৃতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে। বিশ^ব্যাপী অর্থনৈতিক মন্দা ও ভূ-রাজনৈতিক সংকটসহ নানান নেতিবাচক অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেও ওয়ালটনের ব্যবসায় সুবাতাস বইছে।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি ২০২৩ – মার্চ ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। বুধবার (১৯ এপ্রিল, ২০২৩) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় উক্ত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী চলতি অর্থবছরের ৩১ মার্চ পর্যন্ত সমাপ্ত সময়ে (তৃতীয় প্রান্তিক) প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮.২৫ টাকা। এই সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) পুনর্মূল্যায়ন ব্যতীত দাঁড়িয়েছে ২২৪.৫৭ টাকা এবং পুনর্মূল্যায়ন সহ ৩২৭.৮৪ টাকা। তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৭৩.৭০ টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫৫০.৪৯ গুণ বেশি। এছাড়াও চলতি হিসাব বছরের ৩য় প্রান্তিকে কোম্পানির সার্বিক ঋণের পরিমাণ কমেছে।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই ২০২২ – মার্চ ২০২৩) কোম্পানির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২১.০৩ শতাংশ, যা আগের অর্থ বছরের একই সময়ে ছিলো ১৮.৬৭ শতাংশ।

এ বিষয়ে ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, করোনা মহামারি, মহামারি পরবর্তী অবস্থা এবং সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ভূ-রাজনৈতিক সংকটের ফলে বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলে!

যেহেতু বিশ্যব্যাপী অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি এবং দুটি ঈদকে কেন্দ্র করে দেশে ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা ও বিক্রি অনেকগুণ বেড়ে যায়, সেহেতু চতুর্থ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা আরো বৃদ্ধি পাবে বলে কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করেন।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *