তেল-চিনির সব তথ্য থাকবে সফটওয়্যারে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভোগ্যপণ্য চিনি ও তেলের উৎপাদন এবং সরবরাহ সংক্রান্ত যাবতীয় তথ্য নিশ্চিত করতে সফটওয়্যার তৈরির উদ্যোগ নিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার এ সংক্রান্ত একটি মতবিনিময় সভা সংস্থার কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

সভায় ভোগ্যপণ্য চিনি ও তেলের উৎপাদন, সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে কারখানায় চিনি ও তেলের প্রতিদিনের উৎপাদনের পরিমাণ, সরবরাহের পরিমাণ, পণ্যের মূল্য সংশ্লিষ্ট তথ্য খাতা-কলমের পরিবর্তে অটোমেটেড ব্যবস্থায় প্রদানের জন্য সফটওয়্যার প্রস্তুতের বিষয়ে আলোচনা হয়।

এ সময় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি বলেন, ২০১১ সালের অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক নিয়োগ আদেশে ডেলিভারি অর্ডার (ডিও) প্রথা বাতিল করে এসও চালু প্রসঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু এখনো ডিওয়ের আদলেই এসও দেওয়া হচ্ছে। এ ছাড়াও ফরমে মূল্য দেওয়ার বাধ্যবাধকতা থাকলেও তা কার্যকর হচ্ছে না। সফটওয়্যার ব্যবস্থা চালু হলে এসব সমস্যার সমাধান হবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

সংস্থার এ প্রস্তাবে সংশ্লিষ্ট সব কোম্পানির প্রতিনিধিরা সম্মত হয়েছেন। তবে সফটওয়্যারটি ব্যবহার উপযোগী ও তথ্য নিরাপত্তা বিষয়ে গুরুত্ব দিতে বলেছেন তারা।

সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান। সভায় অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এফবিসিসিআইর পরিচালক, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি, বাংলাদেশ এডিবল অয়েল, বসুন্ধরা গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ, সিটি গ্রুপ, টিকে গ্রুপ এবং দেশবন্ধু গ্রুপের প্রতিনিধিরা ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *