তৈরি পোশাক খাতে কর্মসংস্থানের প্রবৃদ্ধি কমেছে : সিপিডি

cpd-20180303140931স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তৈরি পোশাক খাতে চার বছরে (২০১২-২০১৬) কর্মসংস্থানের প্রবৃদ্ধি কমেছে। বেসরকারি প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে পোশাকখাতের সার্বিক পরিস্থিতির ওপর সিপিডির এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

১৯৩টি প্রতিষ্ঠানের ২ হাজার শ্রমিকের মধ্যে জরিপ চালিয়ে এ গবেষণা প্রতিবেদন তৈরি করেছে সিপিডি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত চার বছরে পোশাক খাতে কর্মসংস্থানের প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৩ শতাংশ। যা ২০০৫ থেকে ২০১২ পর্যন্ত ছিল ৪ দশমিক শূন্য ১ শতাংশ।

সে হিসেবে চার বছরে কর্মসংস্থানের প্রবৃদ্ধির হার কমেছে দশমিক ৭১ শতাংশ। সার্বিকভাবে তৈরি পোশাক খাতে নারী শ্রমিকের সংখ্যাও কমেছে।

প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডির গবেষণা শাখার পরিচালক ড. গোলাম মোয়াজ্জিম। এ সময় সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, সিপিডির রিসার্চ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বিকেএমইএ’র সহ-সভাপতি ফজলে শামীম, শ্রমিক নেতা বাবুল আক্তার, সামসুন নাহার প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়, ‘পরিবারতন্ত্রে পরিচালিত বোর্ডের হার শতকরা ৮৯ শতাংশ’। অর্থাৎ প্রতিষ্ঠানগুলোর পরিচালনা বোর্ডের অধিকাংশই একই পরিবারের সদস্য।

পোশাক খাতে পুরুষ ও নারীর মজুরির ক্ষেত্রে গড়ে তিন শতাংশ বেতন বৈষম্য রয়েছে। এখানে পুরুষদের গড় বেতন ৭ হাজার ২৭০ টাকা, অপরদিকে নারীদের গড় বেতন ৭ হাজার ৫৮ টাকা।

রানা প্লাজা দুর্ঘটনার পর দেশে পোশাক খাতে সামাজিক অগ্রগতি হলেও অর্থনৈতিকভাবে অগ্রগতি পিছিয়েছে। এ সময় নারী-পুরুষের বেতন বৈষম্য কমলেও নারী কর্মসংস্থানের হার কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *