দিনশেষে দুই এক্সচেঞ্জেই কমেছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৭০ কমে অবস্থান করছে ২২১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭২ কোটি ৫ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩১৭ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫৬টির, আর দর অপরিবর্তিত আছে ২০১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল এন্ড রিসোর্ট, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, রংপুর ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস, জেনেক্স ইনফোসিস, রূপালি লাইফ ইন্সুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, শাইন পুকুর সিরামিক্স, আল-হাজ্ব টেক্সটাইল মিলস্‌ ও আমরা নেটওয়ার্ক লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৬.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ৩৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ২২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ১৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মিডল্যান্ড ব্যাংক ও ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পি এল সি।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *