দিনশেষে লেনদেন ও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান কমে ৪৭২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৬৩ কমে অবস্থান করছে ১০৮০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬০৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৫২ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেনের পরিমাণ ছিল ১৪০৮ কোটি ২৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৮টির। আর দর অপরিবর্তিত আছে ২১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন লিমিটেড, সোনার বাংলা ইন্স্যূরেন্স, আইএফআইসি ও বারাকা পাওয়ার কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭৯.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৪৯১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৮৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৬ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন ৩১ কোটি ৭২ লাখ টাকার হয়েছিল।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *