দিনশেষে লেনদেন কমলেও সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়

বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩৯.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯০৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২১.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭৬.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২০৭০ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ২১০৮ কোটি ৪৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৬২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৩টির। আর দর অপরিবর্তিত আছে ৭০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, সামিট পাওয়ার, লাফার্জহোলসিম বাংলাদেশ, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, পাওয়ারগ্রিড কোম্পানি, লংকা বাংলা ফাইন্যান্স ও বিএটিবিসি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪২২.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ২১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৩ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১৪১ কোটি ৬০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রবি আজিয়াটা ও বীকন ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *