দিনশেষে লেনদেন কমলেও সূচকের উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকও বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেনের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১০০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেনের পরিমাণ ছিল ১১৪৮ কোটি ৯৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৪টির। আর দর অপরিবর্তিত আছে ৫৩টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিকস, এক্সপ্রেস ইন্স্যূরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫২৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৪৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ১২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আমান কটন ফাইবার্স ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *