দিনশেষে শেয়ারবাজারে লেনদেন, দর ও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে শেয়ার দরের সাথে সূচকের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৮৭৩ কোটি ৬৮ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪১ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৩ টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – কেডিএস ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, বিবিএস ক্যাবলস, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, গ্রামীনফোন লিমিটেড, বসুন্ধরা পেপার মিলস, এসকে ট্রিমস, বিএসআরএম লিমিটেড ও আইটি কন্সালটেন্স লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪২.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯০৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৪১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ড্রাগন সোয়েটার ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *