দিনশেষে সূচকের ব্যাপক উত্থান; বেড়েছে লেনদেনও

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৮.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫,৫৮৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৫৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭০৭ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৩টির। আর দর অপরিবর্তিত আছে ১০০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বিএটিবিসি, লাফার্জ হোলসিম বিডি, সামিট পাওয়ার, রবি আজিয়াটা, বেক্সিমকো লিমিটেড, জেবিবি পাওয়ার, বেক্সিমকো ফার্মা, লংকা বাংলা ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা ও বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২২৪.০৮ বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২০০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ৮৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি ২২ লাখ টাকা। গতকাল বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৭৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডাচ বাংলা ব্যাংক ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *