দিনশেষে সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রখম কার্যদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৬.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৫ বেড়ে অবস্থান করছে ২২২৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ৩৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪২৭ কোটি ৭২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪টির, আর দর অপরিবর্তিত আছে ১৭৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেনেক্স ইনফোসিস, এডিএন টেলিকম, সী পার্লস স্পা এন্ড রিসোর্ট, ইস্টার্ন হাউজিং, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জহোলসিম বাংলাদেশ, বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা ও শাইনপুকুর সিরামিক্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২০.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ২৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ১৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সী পার্লস স্পা এন্ড রিসোর্ট ও শাইন পুকুর সিরামিক্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *