দিনশেষে সূচকের বড় উত্থানে লেনদেনও বেড়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচক অনেকটা বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিন সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৭৪৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪২৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৫৩ কোটি ৯২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৬৬১ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২০৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৬টির, আর দর অপরিবর্তিত আছে ২৫টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ারটেক, মালেক স্পিনিং মিলস, কেয়া কসমেটিকস, ইসলামিক ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার স্পিনিং ও লাফার্জ হোলসিম বিডি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩৪.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৬৫০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১৬ কোটি ২২ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৮৯ কোটি ৯৩ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *