দিনশেষে সূচকের সাথে কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের পতন দেখা গেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৫১৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৬৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ২৩২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৮৪ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৫৩৩ কোটি ৪০ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২২টির, আর দর অপরিবর্তিত আছে ১৭৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইষ্টার্ণ হাউজিং, বিবিএস ক্যাবলস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, জেএমআই হসপিটাল রিকুইজিটি, শাইনপুকুর সিরামিকস, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ইন্ট্রাকো রি-ফুয়েলিং ও ন্যাশনাল পলিমার লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬০.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৯৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ২৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছিল ২৯ কোটি ২৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ফার্মা ও কেডিএস এক্সসরিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *