দিনশেষে সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২১৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.০২ কমে অবস্থান করছে ২২০৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৮০ লাখ টাকা। গতকালরবিবার  সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৩১ কোটি ৮৩ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৯টির, আর দর অপরিবর্তিত আছে ২০৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনিক হোটেল এন্ড রিসোর্ট, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্ক, এডিএন টেলিকম, আমরা টেকনোলজিস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, অলিম্পিক ইন্ডাস্ট্রি ও সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ৩৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *