দিনশেষে সূচক বাড়লেও লেনদেন সামান্য পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) মঙ্গলবার লেনদেনের সামান্য পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০৬ কোটিতে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের চেয়ে সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১০.২৫ পয়েন্ট বেড়ে ৪৪৫৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ২.৬৫ পয়েন্ট বেড়ে ১০৮০ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৬.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭০৯ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩০৬ কোটি ২৫ লাখ টাকা। গতকাল সোমবার এই বাজারে লেনদেন হয়েছিল ৩১০ কোটি টাকার উপরে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮১টির কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, সিএমসি কামাল, সামিট পাওয়ার, ওরিয়ন ফার্মা, কাশেম ড্রাইসেলস, বেক্সিমকো ফার্মা, আমান ফিডস ও ইফাদ অটোস।

অপরদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪৮পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২১ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন লেনদেন হয়েছে ২২ কোটি ২২ লাখ টাকার শেয়ার। গতকাল সোমবার লেনদেন হয়েছে ২২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন অর্ধেকের বেশি কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *