দিনের লেনদেন বাড়লেও কমেছে সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিন মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৭.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৭১৪০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২২.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬১১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২০৯৭ কোটি ৪০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২০৪০ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০০টির, আর দর অপরিবর্তিত আছে ২৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ওয়ালটন হাইটেক, বিএটিবিসি, লাফার্জ হোলসিম বিডি, সাইফ পাওয়ারটেক, আইপিডিসি ও ইসলামিক ফাইন্যান্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭১.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৮৫৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ২২৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ২ লাখ টাকা। । গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৪৩ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স ও সাউথ বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *