দুই শেয়ারবাজারেই লেনদেনের বড় উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারেই লেনদেনে আগের দিনের চেয়ে বড় ধরণের উত্থান হয়েছে। তবে এদিন কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বেড়েছে বেশি। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৪৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৩৯৫ কোটি ৩১ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে । তবে ডিএসই-৩০ সূচক ০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫ টির, কমেছে ১৪৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৬৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্স ফার্মা, গ্রামীণ ফোন, লিন্ডে বিডি, ডিবিএইচ, একমি ল্যাব., বিএসআরএম লি., তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং ও ব্র্যাক ব্যাংক।

এদিকে বার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ১৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এহিসাবে সিএসইতে লেনদেন ১০ কোটি টাকা বেড়েছে।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইসলামী ব্যাংক ও একমি ল্যাব.।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯ টির, কমেছে ১১০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *