দুই শেয়ারবাজারেই সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫২.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২০.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫৮টির। আর দর অপরিবর্তিত আছে ২৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, এস্কোয়ার নিট কম্পোজিট, ন্যাশনাল পলিমার, লিগ্যাসী ফুটওয়ার, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ব্র্যাক ব্যাংক ও ইউনাইটে পাওয়ার লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৪.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩৭৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩১ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল এসএস স্টিলস ও এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *