দুই শেয়ারবাজারে মূল্য সূচকের মিশ্র অবস্থা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে মূল্য সূচকের মিশ্র অবস্থায় লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সোমবার লেনদেনের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১০ কোটিতে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৮.১৬ পয়েন্ট বেড়ে ৪৪৪৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১.১১ পয়েন্ট কমে ১০৭৭ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭০৩ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩১০ কোটি ৯৫ লাখ টাকা। গতকাল রবিবার এই বাজারে লেনদেন হয়েছিল ৩০০ কোটি টাকার উপরে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বিএসআরএম লিমিটেড, ওরিয়ন ফার্মা, কাশেম ড্রাইসেলস, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, মালেক স্পিনিং, সিএমসি কামাল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, সামিট পাওয়ার, বিএসআরএম স্টিলস ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবল।

অপরদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১১পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৮২ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন লেনদেন হয়েছে ২২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন অর্ধেকের বেশি কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *