দুই শেয়ারবাজারে সূচক পতনে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে টাকার অংকে দিনের লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার দিনের শেষে ডিএসইতে ৭৭৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার এই লেনদেন ৬৩২ কোটি ৭২ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৮.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার লিজিং, এক্সিম ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, রতনপুর স্টিলস, মার্কেন্টাইল ব্যাংক ও ন্যাশনাল ফিডস।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ৩৩ কোটি ১৬ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বারাকা পাওয়ার ও লংকা বাংলা ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *